ইতিহাস গড়ে ক্রোয়েশিয়াকে হারালো রোনালদোর পর্তুগাল

ইতিহাস গড়ে ক্রোয়েশিয়াকে হারালো রোনালদোর পর্তুগাল

উয়েফা নেশন্স লিগে শুরুতেই আলো ছড়ালেন রোনালদো।এই ম্যাচে এক গোলের মাধ্যমে স্বীকৃত ফুটবলে ৯০০ গোলের মাইল ফলক স্পর্শ করলেন পর্তুগালের সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো।এই গোলের মাধ্যমে ইতিহাসে

নাম লেখালেন ৩৯ বছর বয়সী এই ফুটবলার।তার এই শুভ সূচনার দিনে ক্রোয়েশিয়াকে ২-১ গোলে হারাল পর্তুগাল।

দলের হয়ে রোনালদো একটি ও দিয়াগো দালোতও একটি গোল করেন।  লিসবনে 5 সেপ্টেম্বর রাতে ক্রোয়েশিয়াকে ২-১ গোলে হারাই পর্তুগাল।পর্তুগাল একটি গোল হজম করে সেটা আবার দালোতের আত্মঘাতী গোল ছিল।ইদানিং সময়ে ইউরোপের সেরা শক্তিশালী টিম হয়ে উঠেছে ক্রোয়েশিয়া।ফলে তাদের হারানো এতো সহজ ছিলো পর্তুগালের জন্য এবং সেই কঠিন কাজটিকে সহজ করেছে পর্তুগালের প্লেয়াররা। এদের গোলবারে গোল দেওয়ার জন্য বেশি দেরি করা লাগেনি পর্তুগালের।ম্যাচ শুরুর ৭ মিনিটের মাথায় গোল করেন দালোত।এদিন ম্যাচের শুরু থেকেই গোল হজমের ভার নিতে পারেননি ক্রোয়েশিয়ান প্লেয়াররা।তাদের চ্যালেঞ্জের সামনে ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে জায়গা বানিয়ে কোনাকুনি ভাবে শট দিয়ে বল জালে পাঠান দালোত।

দলকে সমতায় ফেরানোর জন্য আপ্রাণ চেষ্টা করে মদ্রিচ-কোভাচিচরা।কিন্তু তাদের চেষ্টা সফল হতে দেননি পর্তুগালের গোলরক্ষক ত্রিশ মিনিটে করা আন্দ্রেই ক্রামারিচের বুলেট গতির শটটি রুখে দিয়ে।উল্টো আরো এর চার মিনিট পর দ্বিতীয় গোলটি হজম করে বসে ক্রোয়েশিয়ারা।প্রতিপক্ষের দুই প্লেয়ারের মাঝ দিয়ে এগিয়ে  দ্বিতীয় গোলটি করেন রোনালদো।এবং এই গোলের মাধ্যমে রোনালদো তার ক্যারিয়ারে ৯০০ গোলের  মাইলফলক স্পর্শ করেন।এর মধ্যেও ১৩১ গোল ছিল আন্তর্জাতিক ক্যারিয়ারে অর্থাৎ পর্তুগাল জাতীয় টিমের হয়ে।প্রতিপক্ষের আক্রমন রুখতে গিয়ে আত্মঘাতি গোলে আনন্দের মাঝে দুঃখ নিয়ে আসে দালোত।

হাফ টাইমের পর দুই দলই আক্রমণ-পাল্টা আক্রমণ করে।এতে ম্যাচে টান-টান উত্তেজনা তৈরি সৃষ্টি হয় কিন্তু শেষ পর্যন্ত আর কোন দলই গোলের দেখা পাইনি।খেলার মাঝে রোনালদো ভালো একটা সুযোগ মিস করে।এরপরে পর্তুগালের হেড কোচ তাকে নির্ধারিত সময়ের ২ মিনিট আগে উঠিয়ে নেয়।পর্তুগাল শেষ পর্যন্ত ম্যাচটা ২-১ ব্যবধানে জিতে নেয়।রোনালদো এই গোল করার মাধ্যমে প্রায় ৫ আন্তর্জাতিক ম্যাচ পর গোলের দেখা পায়।

এইতো কদিন আগে রোনালদো বলেছিলেন এই গোলে সে সন্তুষ্ট নন তিনি ক্যারিয়ারে ১ হাজার গোল করতে চান।তিনি ইতিহাসের একমাত্র ফুটবলার যে ৯০০ গোল শুধু তারই আছে বিশ্বের মধ্যেও দ্বিতীয় কোন প্লেয়ারের আর এ কীর্তি নেই।পুরো ক্যারিয়ারে ৯০০ গোল করেছেন ১২৩৬ টি ম্যাচে।

আরো জানুন;

চ্যাম্পিয়নস লিগের নতুন নিয়ম ২০২৪

লা লিগা কে কতবার জিতেছে ২০২৪

ইন্টার মায়ামির খেলা কবে ২০২৪

এর মধ্যে দেশের হয়ে ১৪৫ টি ম্যাচ খেলেন তিনি। ৫ বার ব্যাডন ডি ‘অর জিতেছেন রোনালদো এবং তার ক্যারিয়ারে প্রচুর পুরস্কার ও দলের হয়ে অনেক শিরোপা জিতিয়েছেন।উয়েফা চ্যাম্পিয়নস লিগের সর্বোচ্চ গোলদাতা এখনো তিনি। প্রতিনিয়ত এই ধরনের খেলার খবর পেতে অভিযান ওয়েবসাইটটিকে ফলো করতে পারেন।

এস এম ফয়সাল রহমান 

প্রতিবেদক, খেলার খবর ডট কম।